পালং শাকের ঘন্ট রেসিপি | Palong Shaker Ghonto Recipe

শীত মানেই ঘুরতে যাওয়া ,শীত মানেই পিকনিক আর এই পিকনিক মানেই খাওয়াদাওয়া। বাজারে নানা রকম রঙিন সব্জি বলে দিচ্ছে শীতের আগমনের কথা। শীত মানেই জমিয়ে খাওয়া। খেতে কার না ভালো লাগে তবে মাথায় রাখতে হচ্ছে বেশি তেল মশলা খাবার খাওয়া চলবেনা । এই ভেবে ভোজনরসিক মানুষের কপালে ভাঁজ। তবে অল্প তেল ও কম মসলা দিয়েও রান্না ভালো হয়।এই রকমই একটা রান্না করবো যেটা হেলদি এবং টেস্টি।

ছোটো বেলায় কমবেশি আমরা সবাই শুনে বড় হয়েছি শাক খেলে মাথায় খুব ভালো চুল হয়। আসলে প্রত্যেক শাকে নিজ নিজ গুণ আছে যেটা এত অল্প বয়সে বোঝা সম্ভব নয় তাই নানা রকম ভাবে ছোট দের খাওয়া তে হয়।

শীতের শাক সবজির মধ্যে পালং শাক অন্যতম।

Palong Shaker Ghonto Recipe
Palong Shaker Ghonto Recipe 


Palong Shaker Ghonto Bori Die 


পালং ঘন্ট কিভাবে বানায় সেটা দেখি।


উপকরণ:- পালং শাক এক আঁটি, আলু মাঝারি সাইজের একটি, ছোট বেগুন একটি, মাঝারি সাইজের মুলো একটি, গোটা পাঁচফোড়ন এক চা চামচ ,একটা শুকনো লঙ্কা, আদা ও জিরে বাটা এক চামচ,পরিমান মত নুন ও চিনি ,সর্ষের তেল দু চামচ ,ছোট বড়ি অথবা বড়ো বড়ি পরিমান মত।

প্রথম-এ পালং শাক ভালো করে কেটে নিয়ে ধুয়ে রাখতে হবে।মূলো, বেগুন,সিম,আলু ছোট ছোট করে কেটে ধুয়ে নিতে হবে।

আগে থেকে ছোট বড়ি ভেজে রাখতে হবে। এবার প্যানে এক চামচ তেল দিয়ে তার মধ্যে পাঁচ ফোড়ন ,তেজ পাতা ও  শুকনো লঙ্কা ফোড়ন দিতে হবে।

ফরণের গন্ধ উঠলে আদা বাটা ও জিরে বাটা দিয়ে কষে একে একে কেটে রাখা শাক, আলু , মুলো , সিম , বেগুন,ও পরিমান মত নুন ,হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে নেড়ে চাপা দিয়ে দিতে হবে। তবে মনে রাখতে হবে জল না দিলেই ভালো হয়। তবে জল যদি লাগে মনে হয় তা হলে অল্প জল দিতে পারেন। আর শাক সবজি থেকে জল বের হয়। তাই জল দেবার দরকার হয়না । একে বারে অল্প আঁচে করতে হবে।

সবজি সিদ্ধ হয়ে গেলে পরিমান মত চিনি দিয়ে মিশিয়ে আবারও একটু চাপা দিয়ে তার পর চাপা খুলে ভাজা বড়ি উপর থেকে ছড়িয়ে অথবা মিশিয়ে দিয়ে নামিয়ে পরিবেশন করুন পালং ঘন্ট।

Tags: পালং শাকের ঘন্ট 

Post a Comment

0 Comments