বাঙালি স্টাইলে খাসির মাংসের ঝোল | How to cook mutton curry in Bengali style | Home made mutton curry / mutton kosha in Bengali Style

বাঙালি স্টাইলে খাসির মাংসের ঝোল কি ভাবে রান্না করবেন

উপকরণ :- ১ কেজি মাটন , ৫ টা মাঝারি সাইজের আলু , বড় পেঁয়াজ ৫ টা , দেড় কোয়া রসুন , দুই চা চামচ জিরে গুঁড়ো , দুই চা চামচ ধনে গুঁড়ো , পরিমান মত নুন , হলুদ ও চিনি , সর্যের তেল , ১টা বড় সাইজের টম্যাটো , কয়েক টুকরো পেঁপে বা পেঁপে বাটা , ৫০ গ্রাম আদা বাটা । 

শঙ্কুর 

‌ঃ






খাসির মাংসের ঝোল


প্রথমে মাটন টা ভালো করে ধুয়ে রাখুন । আলু গুলো খোসা ছাড়িয়ে দু টুকরো করে কেটে নিন । পিয়াঁজ ও রসুন এর খোসা ছাড়িয়ে কেটে নিন । টম্যাটো ছোট ছোট করে কেটে নিন। 


এবার ম্যারিনেট করতে হবে  । প্রথমে মাটন নিয়ে তার মধ্যে একে একে আদা বাটা , কাঁচালঙ্কা বাটা , ধনে গুঁড়ো , জিরে গুঁড়ো , হলুদ গুঁড়ো , লঙ্কা গুঁড়ো , পেঁপে বাটা দিলে এইসময় দিতে হবে , অথবা টক দই দিতে পারেন , ২ টেবিল চামচ সর্যের তেল , এবার সব মাখিয়ে ১ ঘন্টা রেখে দিন। 


মাটন


পেঁপে বাটা  অথবা পেঁপের টুকরো কিংবা টক দই দিলে মাংস অনেক তাড়াতাড়ি নরম হয়ে যায়।

গোটা জিরে ১ চা চামচ , দুটো শুকনো লঙ্কা , তিনটে গোটা তেজ পাতা , একটু দারুচিনি, ৪ টে লবঙ্গ , ৪ টে ছোট এলাচ ।লঙ্কা গুঁড়ো কাঁচালঙ্কা বাটা  পরিমাণ মত 


টম্যাটো



প্রণালী :-  যে প্যানে করবেন সেই প্যান গরম করে তাতে পরিমাণ মত তেল দিয়ে তেল গরম হলে একে একে গোটা জিরে , শুকনো লঙ্কা , তেজ পাতা ও গোটা গরম মসলা  ফোড়ন দিন । ফোড়নের গন্ধ উঠলে রসুন কুচি দিয়ে ভাজতে হবে । একটু লাল হলে পিয়াঁজ দিন এবং এক চা চামচ চিনি দিয়ে আবার ভালো করে ভাজুন । 

পিয়াঁজ লাল হলে টম্যাটোর টুকরো গুলো দিয়ে আবার ভাজতে হবে । ভাজা হলে ম্যারিনেট করা মাংস , ভাজা আলু , এবং যদি ম্যারিনেট করার সময় পেঁপে বাটা অথবা টক দই না দেন তাহলে পেঁপে কয়েকটা টুকরো দিয়ে ভালো করে কষতে হবে যতক্ষন না মাংস থেকে তেল ছাড়ে ততক্ষণ পর্যন্ত । 

ম্যারিনেট করা মাংস


মাংস থেকে তেল ছেড়ে দিলে পরিমান মত গরম জল দিয়ে ফুটতে দিতে হবে ।যদি মাংস প্রেসারে করতে চান সেক্ষেত্রে মাংস আর আলু আলাদা করে মাংস প্রেসারে দিয়ে সিটি দিয়ে দিন । আর আলুকষতে কষতে সিদ্ধ হয়ে গেলে আলু আর সিদ্ধ করার দোকার নেই ।আর যদি সিদ্ধ না হয় তাহলে  একটা সিটি দিয়ে দিলেই হবে। এবার মাংস সিদ্ধ হয়ে গেলে প্রেসার থেকে মাংস প্যানে ঠেলে নিন এবং সিদ্ধ আলু দিয়ে ভালো করে ফুটিয়ে নিন । এই সময় দেখে নেবেন নুন, চিনি , ঝাল ও জল আর লাগবে কিনা । হলে গেলে ওপর থেকে গরম মশলা ছড়িয়ে দিয়ে নামিয়ে নিন।

How to cook mutton curry


Special Pressure Cooker Mutton Curry

Bengali special mutton kosha recipe

বাঙালি স্টাইলে খাসির মাংসের ঝোল


Post a Comment

0 Comments